শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

দেশ | NEET-UG: নিট-ইউজির ভবিষ্যত কী? সুপ্রিম কোর্টে ফের শুনানি ১৮ জুলাই

Riya Patra | ১১ জুলাই ২০২৪ ১৩ : ৫৫Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে নিট মামলার শুনানি ছিল। নিট-ইউজির প্রবেশিকা পরীক্ষা নিয়ে সুপ্রিম-রায়ের দিকেই তাকিয়ে ছিল সব পক্ষ। তবে শীর্ষ আদালতে শুনানি স্থগিত। পরবর্তী শুনানি হবে আগামী সপ্তাহে, ১৮ জুলাই। এর আগে বুধবার, হলফনামায় এনটিএ-র পক্ষ থেকে জানানো হয়েছিল, নিট-এ প্রশ্ন ফাঁস-বেনিয়ম হয়নি। পরীক্ষার্থীদের সুবিধা দেওয়ার প্রমাণ পাওয়া যায়নি।  অন্যদিকে সিবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, এই প্রশ্ন ফাঁস হয়েছিল স্থানীয় ভাবে, সমাজমাধ্যমে নয়। সোমবারের শুনানির পর, সুপ্রিম কোর্ট জানিয়েছিল, বৃহস্পতিবার হবে শুনানি। তবে এদিন জানা গেল, সিদ্ধান্ত নেওয়ায় হতে পারে আগামী সপ্তাহে।

আট জুলাই দেশের সর্বোচ্চ আদালতও তাদের পর্যবেক্ষণে জানিয়েছিল, দুর্নীতি হয়েছে। পরীক্ষায় ব্যাপক অনিয়মের যে অভিযোগ উঠেছে, বুধবারের মধ্যে ন্যাশনাল টেস্টিং এজেন্সি কে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। বুধবার এনটিএ জানায়, প্রশ্ন ফাঁস-বেনিয়মের ঘটনা ঘটেনি। হলফনামায় জানানো হয়েছে, স্নাতক স্তরে ডাক্তারির অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় যে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছিল, আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞরা তার তদন্ত করেছনে। তাতে দেখা গিয়েছে, নিট-এ দুর্নীতি সর্বত্র, ব্যাপকহারে হয়নি। জানানো হয়েছে, তদন্তকারীরা খতিয়ে দেখেছেন, প্রশ্নের কোন ট্রাঙ্ক ভাঙা হয়নি, কোনও প্রশ্নপত্র ফাঁস হয়নি। 
শীর্ষ আদালত প্রশ্ন করেছিল, একই সঙ্গে এত বেশি সংখ্যক ‘টপার’ কেন? প্রবেশিকা পরীক্ষায় ৬৭ জন পরীক্ষার্থী একই নম্বর পেয়েছিল। শুধু প্রথম স্থানাধিকারীদের সংখ্যাই নয়, সন্দেহ বাড়িয়েছিল হরিয়ানার একই কেন্দ্র থেকে ৬ জন পরীক্ষার্থী প্রথমস্থান লাভ করায়। যদিও এনটিএ জানিয়েছে, পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে কোনও গরমিল প্রমাণিত হয়নি। ৬৭ জন পরীক্ষার্থীর প্রথম স্থান অধিকার করায় কোনও গরমিল নেই বলেও উল্লেখ করা হয়েছে। হরিয়ানার ওই ৬ পড়ুয়ার সর্বোচ্চ নম্বর পাওয়ার বিষয়ে জানানো হয়েছে, তাদের দেরিতে প্রশ্নপত্র দেওয়ায় অতিরিক্ত নম্বর অর্থাৎ গ্রেস নম্বর দেওয়া হয়েছিল

প্রশ্ন ফাঁস-বেনিয়মের অভিযোগ ওঠার পর, পুনরায় এই পরীক্ষা করানোর দাবি নিয়ে দেশের শীর্ষ আদালতে মামলা দায়ের হয়েছিল। সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ পুনরায় পরীক্ষার নির্দেশ না দিলেও, জানিয়ে দিয়েছিল, ৪৮ ঘন্টার মধ্যে, অর্থাৎ বুধবারের মধ্যে ব্যপক অনিয়মের যে অভিযোগ উঠেছে, সেই সংক্রান্ত সব ন্যাশনাল টেস্টিং এজেন্সি কে তথ্য দিতে হবে। বুধবার কেন্দ্র হলফনামায় নিজেদের তথ্য তুলে ধরে জানিয়েছে, পুনরায় পরীক্ষার প্রয়োজন নেই, প্রয়োজনে জুলাইয়ে শুরু হতে পারে কাউন্সেলিং।






বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



07 24